১১.
প্রচুর বৃষ্টি
গন্ধ সোঁদা সকাল
বিরহ মিষ্টি।

১২.
পড়ছে বাজ
মাঝি নদীর পার
হলো কী আজ?

১৩.
বড়শি গাঁথা  
পুঁটি ছটফটায়
কোমরে কাঁথা।

১৪.
পায়রা ডাকে
বাক-বাকুম সুরে
খোপের ফাঁকে।

১৫.
শরতে খেলা
কাশ ফুলের বুকে
লাগলো দোলা।

১৬.
কোকিল গায়
বিরহী চোখে জল
মিছে মায়ায়।

১৭.
বুঝেনা ছাই
অযথা চুলকায়
মিছে আশায়

১৮.
দুইটা খায়
ছাগল ছানা তিন
এক লাফায়।

১৯.
তীব্র দহন
দ্রব্য মুল্য চরম
সাধুর পণ।

২০.
মিষ্টি কথায়
কিনেছে মাথা আজ
কে সামলায়?