১১১.
আকাশ বুকে আজ
দুখ জমেছে ভারী,তাই
চন্দ্রমুখ হাঁড়ি।


১১২.
কাঁদা জলের সুখ
বুঝে কি আর সেইজনে
অন্তরে যার পোক।


১১৩.
বড় কর্তার প্যাচ
ছোট চোরের চামচামি
প্রহরীর ভাতঘুম।


১১৪.
দুর্বৃত্ত চতুর
চকোর তিয়াসা বুকে
পা পিছলে পাঁকে।


১১৫.
প্রকৃতির দেনা
ফিরায় একদিন,ওহে ভাই
বাড়িওনা ঋণ।