১২৬.
ব্যাঙ ডাকে ঐ
আইলের জলে'তে
কাক নাচছে।


১২৭.
ব্যাঙের রাজ্যে
বাঁধাহীন মিছিল
ঘ্যাঙর ঘ্যাঙ।


১২৮.
গর্জন অতি
স্বাধীনতার তেজ
কম্পিত ক্ষিতি।


১২৯.
মরা গাঙের
নাই জলের ধারা
জেলের মরা।


১৩০.
পেটে আগুন
শুকনো মুখে হাসি
নইলে খাসি।