১৪১.
বাসন্তী সুখ
আগুন রঙা ফাগ
মাঘের দুখ।


১৪২.
তৃষিত অলি
পদ্মপরাগ বুকে
উদ্দাম সুখে।


১৪৩.
ফিঙ্গে'রা নাচে
কৃষ্ণচূড়ার লালে
প্রণয় যাচে।


১৪৪.
ব্যথিত মন
প্রকোষ্ঠ প্রিয়াহীন
তীব্র দহন।


১৪৫.
বাড়ে যাতনা
নিশিদিন ছলনা
বেহায়া মন।