২১.
কবির মন
মানেনা যে শাসন
অমুল্য ধন।

২২.
মাঠ দখলে
কিশোর চোখে জল
দুষ্টের ছলে।

২৩.
বটের পাতা
ঝিরিঝিরি হাওয়া
ছায়া তৃপ্ততা

২৪.
গাড়ী দু'চাকা
চলেছে হাওয়ায়
নিশীথে একা।

২৫.
নীলের বুকে
পাখিদের মেলায়
সাথিকে ডাকে

২৬.
প্রিয়ার ঠোঁটে
উষ্ণ চুমুতে বাড়ে
প্রেমো উত্তাপ।

২৭.
বৃষ্টি হচ্ছে খুব
কৃষকের মাথায় হাত
কিশোরীর নাচন।

২৮.
দেয়াল ধুয়া জল
যেন ঝর্ণার নামে ঢল
খুশী কিশোর দল।

২৯.
বেসামাল ছুটে
হারায় দূর অজানায়
সবুজের বুকে।

৩০.
খেজুরের গলে
কলসি বাঁধে কৃষাণী
পড়শীর জ্বলে।