৭১.
ফুলের বুকে
অলি গুনগুনিয়ে
নির্যাস শুষে।


৭২.
ডাহুক কাঁদে
ঘুটঘুটে আঁধারে
নদীর তটে।


৭৩.
নিঝুম নিশি
শেয়ালের হাঁকান
ভীতু চম্পট।


৭৪.
দুর্বৃত্ত ধূর্ত
ছলচাতুরী নিত্য
নির্বাক মূর্ত।


৭৫.
ধড়াস বুক
জাত যাবার ভয়ে
লোভী অর্চক।


৭৬.
সবুজ মাঠে
ছন্দ দোলায় প্রাণে
চাষির গানে।


৭৭.
দুস্কৃতি জন
সুখান্বেষণে মত্ত
দুর্ভোগ নিত্য।


৭৮.
বাঁশের তল
শীতল ছোঁয়া প্রাণে
কুয়োর জল।


৭৯.
একলা নিশি
বিরহ অনিবার
মেঘমল্লার।


৮০.
দুখীর কাঁদন
ঝরা পাতা মরমর
দুর্ভেদ্য মন।