৩১.
রূপ বাহার
থাকেনা বেশী আর
নদী শুকায়।


৩২.
বাঁশের বাঁশি
কাঁদে গহীন বনে
মন উদাসী।


৩৩.
আসে আবার
মরা গাঙের বান
সর্বহারার।


৩৪.
আকাশে তারা
মিটমিটিয়ে জ্বলে
হাসে মাছেরা।


৩৫.
দুর্বল কাঁদে
লাঠি হাতে বাহাদুর
নিম্প্রাণ প্রভু।


৩৬.
মাথায় হাত
হাঁড়িতে নাই ভাত
আঁধার রাত।


৩৭.
বাজার চড়া
অসাধু রমরমা
দীনের মরা।


৩৮.
বুলি মধুর
চোরের দল ভারী
চশমখোর।


৩৯.
কেন ভুলিলে?
জাতের ঋণ দান
সব হারালে।


৪০.
আঁধার রাত
পথিক ছুটে একা
দৃষ্টি নিশাত।