সুখ বাঁচে আঁকরে ধরে মন-
মন তবু কাঁদে অকারণ


মিনতির সুরে বলছি হও শান্ত-
আবেগি মন তবুও বিভ্রান্ত


মনের অতলে নেই আর মন খারাপের ছোঁপ-
জলে মিশে নীল, ধুসর মনের মনবিলাসী ক্ষোভ


বিষাক্ত মন তারই রক্তবীণা-
ফুটছে সেথায় তপ্ত ঘৃনা


আবার কবে পথ হারাবে-
অভিমানে ফুল ঝরাবে


তাই বুঝি তার এ নতুন আবেশ-
প্রফুল্লতার নব্য প্রবেশ


প্রমত্ত বেগ বাড়ছে দ্বিগুন-
রাত গুলো তাই হচ্ছে নিঝুম


প্রবিত্র প্রেম বাড়ছে সেথায়-
দিচ্ছে পারি ভুল অধরায়


মনে তবু নেই ইচ্ছে মানা-
সময় গতি নেই যে জানা


রচনাকালঃ ১১/১২/১৩ ইং।