রাত নেমেছে আমার জেগে থাকা স্থবিরতায়-
নিঃস্তব্ধ আমি তবুও গোলকের কুঠরিতে


আবার কাল ফিরেছে অস্পর্শি মলিনে-
আমার নিরবতা তবুও উচ্ছাসিত নিহীত নিভৃতে


এ যেন অস্তমিত অরুনের বলিতে নির্বাসিত রক্তস্রোত-
এপাশ ওপাশ ভাগ করে দেয়া কাঁটাতারের গ্রাস


ওপাশ থেকে থেখে যাই কেবল রজনীর বিমুগ্ধ আভা-
ভাবনার গহ্বরে গিলে মিশে যায়,ধরনী ফেরার প্রয়াস


আজ আমি নির্বাসিত সভ্যতার দেয়ালের ওপারে-
জেনে গেছি মিথ্যের মাঝে ভেক ধরা সত্যে উপবাসে


ভারি ভারি হিংসুক কামড়ে কলুষিত বৃদ্ধ মমতা-
ঘঁষাতে পারিনী লালসার জিহ্বাকে বিকৃত উপহাসে


তাই আমি আজ নির্বাসিত শৃংখলতার দেয়ালের ওপারে-
ওপাশ থেকে থেখে যাই কেবল শুন্যতা


আর কান পেতে শুনি- সে ফেরেনি! সে ফেরেনি!!-
নিশ্চিন্হ হয়নি তবু ভোরের শিশিরের মত শিক্ততায়।


নির্বাসিত______


রচনাকালঃ১১/১২/১৩