ওহে আলোর চরণদাসী
যতই আলোর ঘোমটা টেনে নাচিয়ে আলোর নাঁচন বদ্ধ কুড়ে
তবু শেষমেশ আমি সেই আধারবাসী
যতই আসি কিরণ দিতে উন্মাদনার তামিল নিতে
তখনি শেষ প্রহরে নামলো আধার অশরিরি গগন চিড়ে
সেই আধারে মাতলো পাঁজী হিংস্র দানব উঠলো ক্ষেপে উচ্চ স্বরে
তবে মোর হৃদয় বুঝি ছুটছে মাতাল গহিন পুরে
আলোকের মৃত কণায় মিথ্যেরাজী সত্যকে মোর গিলছে ছলে
তবু সত্য পথিক এনে দাও আলোরদিশা মুক্ত হব আধার মায়ার অদৃশ্য বলে