বিদেহিনী তুমি হৃদয় গহিনে রহিয়াছো জাগ্রত ভাবনার পরবাসে
মোর অদেখা তবু পরম সৌহাদ্রে মাখি আবেশে
বিধাতার হাতে আঁকা জলছবির আলোকে তুমি সদা প্রস্ফুটিটো হিমাদ্রির সম্ভাষনে
শত রঙে আঁকছি তোমায় তবু পূর্ণতা নেই সুপ্ত কণায়
আগামীর চোখে স্বপ্ন বিলাই তোমার অন্ত পথ ভ্রমনে
তবু আমার এ আধার আরো ঘনিভূত হচ্ছে তোমার অতলে ডুবে তাই আলোর প্রার্থণা
বড়জোর যতটুকু পাই তোমাতে হাজারো বিনিদ্র রাত আর
মলিন ইতিহাসের পাতা ঘেঁটে আবর্তনের পথ খুজে
বিস্তৃত নিলাম্বরের চোখে আজো তাই মেঘমালা বন্দি রয়
বৃষ্টি ফোঁটার নিভৃতে আগমনে চেনা সুরে মিল রেখে যাই
একগুচ্ছ জড়তায় ঘুড়ে মোর আত্মা পরবাসে সাধনার মন্ত্র মুগ্ধ আত্মপোলব্ধি
ছেড়া চিরকুটে লেখা তোমার অসিমতার অবিচ্ছেদ্য পিপাসা মোর মিটিলোনা
আর কত ভাবিব তোমায় অসারতা ঘিড়ে রাখে চারিধার
টানিয়া লও মরে তোমার মননের ওই নিবিরতায় তবে হাসিলে নক্ষত্র ঘড়ে টুকরো বিন্দুর চাহনী
দুজোনের তরে রহিয়াছে শেষ সিমান্ত ধার ঘেষিয়া অতৃপ্ত সম্ভ্রমে বিদেহি আত্মার চুর্ণ ধ্বনি