আমার হাতের স্পর্শ কাতর,আজ ও সেই হাতে অন্য ছোয়ার শিহরণ মাখে কেউ
ও হাত ধরেছিলুম ভেবে তোমার স্পর্শের কোমলতার ভাগাভাগি হব একটু ছুয়ে
মলিন হয়েছে তাই, ও হাত কারও সৌহাদ্রে জড়ায়ে ব্যাকুল আপন সুখে।
বলেছিলে বৃথা ঘুচিবে নাহি মৃদূ শিতল পরশ ইহলোকে
সে কথা তুমি রাখনি..……
গোধূলীর সাঁঝে এলে অবেলায়, সেই দৃষ্টি বিঁধিলো নীলচে অনুভবে
ও সেই ভ্রমে ডুবিয়ে মোরে স্বাদ নাহি মিটিলো এ হৈমন্তে
বলেছিলে নবান্ন হবে আলোতে ভিজবে দু জনাতে
আজ অদৃশ্যমান তুমি আমার অগোচরে
কথা রাখনি এ বেলাতেও..……
ভিজে দৃষ্টি আমার অথই প্লাবনে শিক্ত
হাজার বছরের তৃষ্ণার্ত চোখ আলোর পিপাসায় ক্লান্ত
বলেছিলে, তণ্দ্রাভাব ছুয়ে দেবে ণিগূঢ় পরশে
তবু অজস্র বিনিদ্র রাত জেগে থাকে অবিরত অন্ত পথে
বড়ই অর্থব সে পথ তুমি বিহনে বড় দুষ্কর এ পথ চলাতে
আজ অদৃশ্যমান তুমি আমার অনুভবে
এক আলোকবর্ষ পথ পিছনে
শেষমেশ, কথা রাখনি এ শেষবেলাতে..……