আমার অদেখা ভূবনে আসিয়াছি সে অনেক কাল
শুদ্ধ অশুদ্ধ কর্মের তোড়্জোড় নিকাশ চলছে__
অবসাদে বিঁধিলো ঘোড় চলছেই মহাভোজ-
আজ আমার বিষাদের তাড়না অন্ত পথে চলেছে__
প্রতিটা দুঃস্বপ্নের কাল রাত আসিয়া যেমনি
সে ভোজে মাতিলো সহসা__
আমি ভাসিনি কভু অতলের তলে-
তবু ভাঙ্গে ধরনী বধির ভাঙ্গনের কবলে__
দেখিয়াছি সহজ বিবেক ম্লান হয়
ঘুমট হাসির ভাব নিরব শ্মশ্রুল চাহণী__
এ তটে আমি একা অবারিত-
ভাবখানা যেন অর্থবের গ্রাসে সিমাহিত__
আমার ক্রন্দনের কাল ক্রুদ্ধ মলাটে-
আসিয়া থামিলো নিন্দিত শোভাতে__
নিদাঘ আবেগে নিঃস্বত্ত অনুভূতি জাগে কোমলে
পারত্রিক বার্তা কর্ণে বিঁধে বিপত্মিক চেতনে__
সহসা জাগিলো ঘোড় স্বায়ত্ত সময়ে
শোণিত চোখে অন্ত দেখা বৈভব পিছনে ফেলে আসা__
আমি আজ শুনতে পাই আহবান__
ঐশ্বরিক কন্ঠ আমায় ডাকে নিত্য-
করিওবা যাচন তাহার তরে
নতুবা যাব আজই..……