আকাশ গিলে খায় গুমট অন্ধকারে
আজ ও আকাশ নীল তাই আমি চোখ বুজে থাকি
দেখি সেই চিরচায়িত অন্ধকার! পরবাস, সেকি কেবল অন্তরের মোহ চুক্তি-
ও আধার নিমত্ত অবসাদে ঢেউ তুলে
চেয়ে দেখি___
নক্ষত্র বিন্দু গুলো একেকটি হতাশার ছায়াঘর-
অসিমের ক্রমশ টানে অধরা গুলো মিশে যায় মহাবিশ্বে
শুন্যতা সে তো শত আলোকবর্ষ দূরেও রয়েছে-
তবে বোধের ধরণীতে চাই কিসের পূর্ণতা!
তবু ইচ্ছে জাগে আজ ভ্রমের ঘোড়ে নিজেকে চিনবো
দৃঢ় কল্পে-
তবু সময় গিলে খাচ্ছে ইতিহাস উন্মত্ত চিত্তে
এ যেন আজন্ম ক্ষুধা!
সহসা আধার ঘনিয়ে আসে বাস্তবে-
নির্দেশিকাহীনভাবে ইচ্ছে ভ্রমনের ক্ষুধা
বেধে দাও রূপকথায়-
এ কেমন ছঁক!
আমি কৃতজ্ঞ মহান বিবেক
ক্ষমা তো তাহার তরেই প্রাপ্তি!
ইচ্ছে মুক্তি মোর শুরুতেই সমাপ্তি।