কী করে মানুষ বলি তারে!
যে মানুষ রূপে রক্ত ঝড়ায়
অন্য মানুষের, কী করে!


ওরে কী ভুল ছিল বিধাতার তোরে মানুষরূপে পাঠিয়ে!
কী করে পারিস অন্যের প্রাণটি নিতে কেড়ে!
সৃষ্টির সেরা জীব না তুই! কী করে ভুলে যাস!
স্বজাতীর রক্তে করবি গোসল-
এ তোর মনের কেমন অভিলাস!


তোর চেয়ে হীন-নিকৃষ্ট-বর্বর আর কোনটি আছে রে!
কী জবাব দিবি তুই মৃত্যু পরের হাসরে?
ওরে পশু, একটু ভেবে দেখ
কতো পাপের পাহাড় চুড়ায় যে তুই,
মাথায় নিয়ে কতো পাপের বোঝা
স্থির থাকতে পারবি কি?


মানবতার চেয়ে বড় কোন ধর্ম বল
ধর্ম নিয়ে হানাহানি তবে কেন করিস?
ঐ আয়নায় না-রে পাগল
দেখ মনের আয়নায়-
দেখ নিজেকে, মানুষ কি হতে পেরেছিস?


কতো সযতনে তুই বিধাতার গড়া!
তবে কেন এত হিংস্রতা তোর মনে?
কী হারিয়ে কী পেলি?
কীসের লোভে ছুটছিস মরিচীকার পিছনে?


যাবি যেদিন পরপারে সব দুনিয়ায় ফেলে
শুধু পাপের বোঝা মাথায় করে,
একটু ভাব, মানুষ যদিও করে স্মরণ
কী উপাধী দিয়ে তোর নামের আগে-পরে?
২৭.১০.১৩