আমি আর কতকাল গভীর নিশীতে
জোৎস্না পোহাব একা,
আর কতকাল গুনব একা
ঐ দূর গগনের তারা।।


বলো আর কতদিন রইব চেয়ে
লোকালয়ের পথ পাণে,
চোখজোড়া যে তৃষ্ণার্ত
দেখা পাব তার কবে!!


ভিজব কবে যুগলে মিলে
শ্রাবণ বারিতে কদম তলে,
বিঝলিতে চমকে ওঠে সে
হাতটি চেপে ধরবে কবে??


আর কতকাল বকুল মালা
ভাসাব আমি জলে,
কবে আমি পড়িয়ে দেব
সেই মালা তার গলে??


বসব কবে হাতটি ধরে
গোধূলীতে নদী তীরে,
ঢেউ না দেখে দেখবে আমায়
বার বার ফিরে ফিরে।।


জানি না মনের এত আশা
মিটবে আমার কবে,
এখনও যে পাই নি খুজে
আমার স্বপ্নে দেখা তারে!!