তুমি নারী // রবি


-তুমি কি কখনো এক মুঠো ভাতের জন্য রাইফেলের স্ট্রিগার চেপেছো
-না
-তাহলে তুমি নারী ।
-তুমি কি কখনো তৃষ্ণার্থ হয়ে বাঁশ ফাঁটিয়ে পানি পান করেছো
-না
-তাহলে তুমি নারী ।
-তুমি কি কখনো মানুষ পুরা দেখেছো ?
-না
-তাহলে তুমি নারী ।
-তুমি কি কখনো নিজের হাতে কবর খুরেছো ?
-না
-তাহলে তুমি নারী ।
-তুমি কি কখনো নিজেস্ব জগৎ-এ প্রবেশের জন্য বাংলা মদে পেট পুরেছো ?
-না
-তাহলে তুমি শুধু নারী দিবসে নারী ।