সব রূপালীদেরই বুঝি এমনটা হয়  //  রবি    


বাতাসের তাড়ায় হেলে দুলে তাল মিলিয়ে যাওয়া  
কঞ্চির উপর এক ঠেংঙ্গে দাড়ানো মাছরাঙ্গাটা ,
তার চোখ মধ্য পুকুরের হাবুডুবো খাওয়া রূপালীর দিকে ।


ঢেউ না তুলে নাক জাগিয়ে সাঁতার কাটা, লম্বা লেজওয়ালা ধুরাসাপটা
চুপি সারে একটু একটু করে মিশন স্কাসেস করার জন্য এগিয়ে চলছে ,
তার চোখ মধ্য পুকুরের হাবুডুবো খাওয়া রূপালীর  দিকে ।


কড়ই এর চিরল চিরল শুকনা পাতার মটকা ডালে  
ঘাড় ডান বায়ে কাত করতে করতে কালো দাঁড়কাঁক ,
তার চোখ মধ্য পুকুরের হাবুডুবো খাওয়া রূপালীর  দিকে ।


ডানা মেলা মুক্ত ভাবে সাদা নীলের কক্ষপথে ঘোরপাক খাওয়া
ধারালো নখের গেওয়া রংঙ্গের শকুনটা ,
তারও চোখ মধ্য পুকুরের হাবুডুবো খাওয়া রূপালির  দিকে ।


হঠৎা করে মধ্য পুকুরে ঝাঁপ করে একটি শব্দ ,
না ,
মাছরাঙ্গা , ধুরাসাপ, দাঁড়কাঁক অথবা শকুনটার শব্দ না ।


বাঁশচিড়া ফলার আগায় চুক্ষা লোহার দন্ড লাগানো থুরাটা ,
রক্ত মাংসে গড়া মানুষই রূপালী মাছটার বুকে , ঠিক বুকের মাঝখানটায় বিঁধালো ।


হাবুডুবো খাওয়া সব রূপালীদেরই বুঝি এমনটা হয়  ?