ছেলেটা এমন ছিলনাতো   //   রবি


ছেলেটা এমন ছিলনাতো ! আঁধারের কালো পর্দায়
পৃথিবীর রঙ্গিনক্ত ঘড়ির সেগেন্ড এর কাঁটার মতো
টিক্‌টিক্‌ করে দুলতো নাতো ,
ছেলেটা এমন ছিলনাতো ?
ছেলেটা একটি বৃত্তে ঘুরতো কিছু মৌলিক সংখ্যার খুজে
যা কিনা জীবন প্রতিটি সিড়িঁ তৈরির চাবিকাঠি ।
ছেলেটা খানিকটা পথ উচুতে উঠে
ভাবতে শুরু করে শুন্য মানে কি ?
সারা দিন রাত্রী একই অংক বিলি কাঁটে মাথার মগজে
ভাঙ্গুর ব্যাক্লবোর্ডে প্রতিচ্ছবিতে মেলে নাতো হিসাব ,
বিবেকের খাতার প্রতিটি পাতায় পাতায় গরমিল ভৌতিক সব সংখ্যা ।
নেমে আসে তির্যক রবির মুখে কালো মেঘের ছাপ,
শাঁখভাঙ্গা ধ্বনিতেও মেলেনা অংঙ্কের হিসাব ,
ছেলেটা এমন ছিলনাতো ?
ফলাফল শুন্যের পর বুঝি সব ছেলেরাই ,
ছেলেটা এমন ছিলনাতো হয়ে যায়.....


( কিছু বানান ভুল আছে )