বৈশাখ এসেছে রোদ্দ উঠেছে
আম পেঁকেছে গাছে ।
কাঁঠাল পেঁকেছে পাঁচটি লিচু লাল হয়েছে
উঠান কুনের গাছে ।
আগুলে গুনে রেখেছে বোনটি
পেয়ারা, বাতাবি নেবু
কয়টি আছে মগডালে
কয়টি ঝরেছে কাল বৈশাখি ঝড়ে ।
তিরিংবিরিং বাছুরখানা
গোয়াল ঘরে দুধেরছানা
আমি যাবো আমার গ্রামে ছুটে
একি !
আমি কেন চাপা পরে আছি সাভারে ধ্বংসস্তূপে
কেন বড়লোকেদের দেয়াল আজ আমার বুকে ?