যখন খুজে ফিরি... // রবি


এখনও শেষ সীমানায় খুজে ফিরি জীবন
যেখানে ইট, বালি, সিমেন্টের সংমিশ্রনে লিখা শূর্ন্য কিলো মিটার ।
কাছে যাই, আরো কাছে যেয়ে দেখি তার কাঁটার বেড়ায় শুকনো পাঁলক গাঁথা
সাথে কিছু বেহাইয়া লতাপাতা ।
উপরের দিকে চেয়ে, ঠিক মাথার উপরে দিবা তারা গুনি
আর প্রান খুলে হাসি হা হা হা আ..
কোথা হে গান্ধীজি ? কোথা হে মার্দার তেরেসা ? চে’গুয়ে !
তোমরা আর যাই করতে পারো
অন্তত মানুষের তৈরী মানুষের সীমানা ভেদ করতে পারোনি ।
রবিন্দ্র তুমি কেবল এপাড় ঔপার বাংলারই নয় ,
তুমি সারা বিশ্বের কিন্তু
তুমিও পাসর্পোট ধারি ...