উপহারে দড়ির  মালা   //    রবি


পেটে প্রচন্ড চাপ যেন ঘন্টায় পয়ত্তালিশ কিলো মিটার বেগে প্রশ্বাব এসেছে
যেন এখনি সব কিছু উড়িয়ে দেবো,
ভিজিয়ে দেবে সব....
কোন মতো পেট চাপা করে দৌড়ে গেলাম অস্থীরময় দুনিয়া শান্ত করতে
দোকানের পাশে রাস্থার ধারে একটি একক ঘরে ।
নিরিবীলি ঘরটিতে ঢোকেই যেন সা্‌ইক্লন মুক্ত করতে চেয়ে ছিলাম গুলময় পেটের রাজ্যকে ।
যেই না ঢালবো যন্তনার ঝড়,
যেই না পাহাড়ের মুখ দিয়ে অগ্নিগিরির লাভার মতো প্রশ্বাব বের হবে,
অমনি হাত দিয়ে চেপে ধরলাম পাহাড়ের মুখকে ।
দু চোখ দিয়ে সামনে চেয়ে দেখলাম
কে যেন একটা চিঠি ফেলে তার উপর প্রশ্বাব করে চলে গেছে ।
একটি সাদা কাগজে কচি হাতের কিছু কালো অক্ষর ভেসে উঠল
পুরু চিঠিটা পরতে পারিনি, কার প্রশ্বাবের বেগে যেন  তছ্‌নছ্‌ করে ফেলেছে
সাদা কাগজটাকে ।  


তবে যে টুকু মাথায় বিধল তা হলো,


ইদানিং তোমার দেখা পাইনা ,
তুমি আমাকে কেন ভুল বুঝলে ?
আমার তো কোন দোষ ছিল না  
কেন তুমি আমাকে বিশ্বস করলে না ,
আমায় যতো বেথ্যা দাও, দাও
হৃদয়ে চেপে রাখবো  
তবুও তুমি ভেঙ্গেনা আমার প্রেমের তজমহলের মাথা,
তোমার কাছে আমার এই একটিই মিনতি
আমারই পেটে যে তোমারই সন্তানের আগমনি ।
তুমি শুধু একবার আমার সাথে দেখা করো
শুধু একবার দেখা করো,
আমি কাউকে তোমার কথা বলবো না ।
তুমি শুধু একবার  আসো
তুমি শুধু একবার দেখা করে যাও আমার সাথে,দয়া করে দুটি জীবন তুমি ভিক্ষা দাও ।
আর তুমি যদি আজকের মধ্যে না আসো তাহলে আমি কাল এই মুখ কাউকে দেখা.....
ইতি তোমার দুস্বপ্ন ।


কখন যে আমার পেট স্কইক্লোন মুক্ত হয়ে গেছে
থেমে গেছে সব ঝড়
একটুও বুঝতে পারিনি ।
তাতক্ষনিক বের হয়ে আসি একক  ঘর থেকে
মন মন খুজতে থাকি পেটে বহন করা প্রেমিকের পাপের বুঝা নারীকে ,
কদিন আগেও আমার কাছে পৃথীবিটা ছোট ছিল
এখন মনে হচ্ছে পৃথিবীটা অনেক বড় কোথায় আর খুজবো,
খুজতে খুজতে অবশেষে ক্লান্তিময় শরীর নিয়ে
না পাওয়ার লজ্জায় দুচোখ বুজি রাতের আঁধারে ।
ভোরের আলো ফুঁটতে না ফুঁটতেই কানে ভেঁসে এলো কান্নার আওয়াজ ।
দৌড়ে গিয়ে দেখি পাশের রোমে কিশোরী বোনটি
মাটি থেকে পা উপরে ঝুলছে সুপার ম্যানের মতো মৃত্যুর বুঝা কাধে নিয়ে,
তখন আমি আর নিজেকে ঠিক রাখতে পারিনি
যেন আমারো পায়ের নিচ থেকে মাটি সরে গেছে
যে কিশোরী বোনটির গলে ফুলের মালা ঝুলার কথা ছিল
আজ তার বদলে ঝুলছে শক্ত পাটের দড়ি.......
একটা ভারি শ্বাসে এটাই প্রশ্ন আসে মনের ভেতর থেকে
এটাই কি প্রেমের উপহার....


( কিছু বানান ভুল থাকতে পারে , সরি )