আজ ফাগুন
কিছু ফুল ফুটেছে, কিছু আজ ফুটবে।
পথের ধুলি থেকে আকাশের চাঁদ সবায় রাংবে আজ,
আজ বাসন্তী রঙ শাড়িতে ললনাদের বসন্ত ঢাকার প্রয়াস,
ইলেকট্রিক এর তারে বসে থাকা কাকটিও বুঝে যাবে আজ কিছু একটা;
টি এস সি তে খুনসুটি, কোলাহল,
বইমেলায় বাড়তি সমাগম,
ট্র্যাফিক পুলিশ গলদঘর্ম
খুনসুটিতে ভরে যাবে কোনাকাঞ্চি,
হুড তোলা রিকশায় বাসন্তী রোমান্স।
এখানে নকল বসন্ত;
যেখানে আসল, সেখানে হয়তো কোকিলের পৌরষ ঘোষণা
কিংবা শুকনো পাতাদের খস খস
হয়তো ফিঙ্গে লেজ দুলিয়ে চলে যায় আরেক বনে
কিংবা পলাশের সাথে গলাগলি করে সাঁতার কাটে শিমুল
আর আমি এই শহুরে খাঁচায়
আমার ফাগুন এখন অন্য ঢাকায় বসন্ত আনে।