আমার একটা আকাশ আছে;
তাতে সূর্য ওঠে, ডোবে, চাঁদ হাঁসে, অস্ত যায়
রোজনামচা ঠিক ঠাক মতোই চলে।
কিন্তু তার অর্ধেকটা ঝলসে গেছে;
একজন আগুন লাগিয়ে চলে গেছে, আজও নেভাতে পারিনি,
সারাক্ষণ ধিকি ধিকি;
থেকে থেকে দমকা হাওয়ায় বাড়ে, কমে, আবার বাড়ে;
পুরোটা পুড়ে ছাই হয়ে গেলে বাঁচা যেতো;
কিন্তু এর শেষ নেই,
অনর্গল জ্বলে আর জ্বালায়।
আকাশটার এক কোণে একটি কুঁড়েঘর,
কেও থাকেনা ওখানে;
হাট করে খোলা রেখে গেছে সে,
আমিও তালা লাগাইনি;
পাছে সে এসে ফিরে যায় !
আকাশটা হঠাৎ কেঁদে ওঠে কখনও;
দেখে কষ্ট হয়,
তবে বৃষ্টি আমার ভালই লাগে,
আমাকে শীতল করে,
কিন্তু আগুনটা নেভেনা, নেভাতে পারেনা এই বৃষ্টি|