তোমার দেয়া দীর্ঘশ্বাস ছেড়ে দেব তোমার উঠোনে একদিন
জলছাপগুলো মুছে নেবো অতি সাবধানে, যেন পাতাটা ছিঁড়ে না যায়
খড়ের ঘরটি তার মতো থাক বালুচরে, ধোয়া মোছা বন্ধ চিরতরে
নৌকাটি তিরেই বাঁধা ধাক, বৈঠাটা চুলোয় গেছে আগেই
চার হাতে চলত যে দিক-চাকা, তা গড়িয়ে গড়িয়ে কোথায় গেছে সেই জানে
হাজীর কাঁঠাল-পাতা বিরিয়ানি এখন একা একা মধ্য ঢাকায়
লালচে সরু রাঙ্গা মাটির পথটিকে জাপটে ধরে রেখেছিল যে ঢেউ খেলানো মাঠ, সে থাকুক তার মতো
সে জানেনা আমার ঢেউ কেমন
এক ঘড়া জলই সম্বল, তাতেই সই
দিঘিটার পাড়ে টুক করে খসে পড়েছিল যে জারুল ফুল, তুলেছিল উচ্ছল ঢেউ, তার সাথে আমার কোন যোগ নেই আর
কারণ তোমার রাজপথ আমার ধুলি ওড়া মেঠো পথ থেকে বেঁকে গেছে শহরের দিকে