কতকিছুই তো ফিরে আসে
চামড়ার জৌলুস, পেটের ক্ষুধা, পাতার রঙ, কোকিলের কণ্ঠ –সবই ফেরে
আকাশে মেঘ করে যায় বারেবার, কালো গোলাপি, লাল, বেগুনি
রংধনুও তো বে-নি-আ-স-হ-ক-লা নিয়ে ফিরে আসে অঝোর ধারা থেমে গেলে
নবমের মার্বেল হারানোর কষ্ট ফিরে আসে পঞ্চবিংশে মন হারানোর মধ্যে
আমাদের দড়কির খালটায় জল আসে ঠিক শ্রাবণে
কুদ্দুস চাচার বেগুন ক্ষেতে সাদা ফুল তো প্রতি মাঘেই
শুধু তোমার ক্ষেত্রে ব্যত্যয়
ফিরলেনা, ফিরে তাকালেওনা।