গভীর বিভাবরী মেঘলা নভ
নীরব নিদ্রাভিভূত মেদিনী
একলা জাগি কল্পলোকে ভাসি
সুখ স্মৃতি যত নীল কষ্টে রুপায়িত
বজ্রাহত হৃদয় ভেঙ্গে চুরমার।


হে ক্লান্ত সর্বশান্ত জীবাত্না
দ্বারে দাঁড়িয়ে পিপাষু প্রেয়সী;
কিসের লাগি এসেছ হে কামেনী?
কি-বা আছে দেয়ার উদ্বৃত্ত?


ললনী, সেতো ফিরবে না শূন্য হাতে;
নির্দ্বিধায় সপিলুম, প্রেমহীন নিথর দেহখানি।