নিভৃতে নিঃসৃত নয়ন জলে
সান্ধ্য পিদিম জ্বেলে
চন্দ্রাননা, কিসে মগ্ন অনবরত?


হে রুপবতী, হে শ্বরসতী
প্রাতঃকালে উঠি প্রাঞ্জলী করি
কার জীবন কর ভিক্ষা?


মৃত্যুঞ্জয়ী বেশে কভু ফিরবেনা পতি
ক্ষনজীবি ছলভরে চলে গেছে পরপারে
কার প্রতিক্ষায় দু’নয়ন ভাসাও লোনা জলে?


কাঁচা চুলে রারি তুমি, কাঁচা চুলে রারি
একি! বিধবার সাজে সেজেছ তুমি
বয়স হয়নি যে তোমার কুঁড়ি।


যৌবন রসে টসটসে তুমি
হে ষোড়ষীনী
তোমার স্পর্শ পায়নি কোন লোলুপ দৃষ্টি।


দিবা বর্ষ যুগ দিয়ে পারি
এখনো পরে আছ তুমি বিধবার শাড়ী
হে মহিয়ষী বাঙালী নারী।