আকাশ ভরা চাঁদের আলোয়
পিচ ঢালা রাস্তাকে মনে হয়
শান্ত নদী;
যার কোনো ঢেউ নেই,গর্জন নেই
নেই কোনো স্রোত।
তবুও ভেসে যাচ্ছি
এ রূপালী বন্যায়।


জোছনার বন্যা
কোনো বাঁধ মানে না
ভাসিয়ে নেয়
মাঠ-ঘাট, বাড়ী-ঘর
নদী-সাগর-পর্বত।
ভাসিয়ে নিয়ে যায়
দুঃখ-কষ্ট-বেদনা
আর
ডুবিয়ে দেয় বিষণ্নতায়।


পোকা যেমনি ছুটে যায়
মৃত্যুকে বরণ করে
আগুনের আকর্ষণে;
তেমনি ভেসে যেতে চাই
প্রতিবার এই বন্যায়,
চেতনে-অবচেতনে।