আমরা যখন মেঘনার বুকে
দল বেঁধে নাইতে যাই
যেখানে কাশঁফুলের ডাল
নুয়ে পড়ে জল ছোঁয় ছোঁয়।
ঘোলা জলের উপর দিয়ে
তীরের দিকে ছুটে চলে
পালতোলা সামপান
তখন ঈশানের বুকে উড়ে
সাদা বকের ঝাক
আর স্রোতের সাথে সাথে
সজল সাদা কাশফুল
চলতে থাকে ভাটির দিকে
পাথরের মতো ফুটে থাকে
সাদা-কালো ঝিনুকগুলো
অদূরে নামে গাঙচিলের ঝাক।
বিকেলের শেষ দিকে
নদীর পাড়ে বসে
সেইগুলো দেখে দেখে
কি যে সুন্দর লাগে...............
০৫-০৯-০৮