তোমাকে ভাবতে ভাবতে এক সময়
হারিয়ে যাই জীবন প্রদীপ মাঝে,
মুখরিত গ্রামের নিস্তব্ধ গভীর রাত,
এমনি এক রাতে এলোমেলো মনে
বারান্দায় দাঁড়িয়ে আমি
অদিতির বুকে জেগে আছে একফালি চাঁদ
আজ থেকে অনেক বছর আগে
এমনি এক শ্রাবনের রাতে বলেছিলে ভালবাসি!
তখন ভালবাসি কথাটার মানে
কতটুকু বুঝেছিলাম জানিনা
তোমার চোখে চোখ রাখতেই দেখি
অগন্য কথা বেসে আছে তোমর চোখে,
বুঝতে পারিনি তোমার চোখের ভাষা
তাই পড়তে পারিনি আমি।
কতদিন আমাকে খোঁজনা তুমি
আমিও খুঁজিনি তোমাকে।
একই অদিতির পরে তুমি আর আমি
তবুও দূরে অনেক দূরে থাকি,
আবার এল শ্রাবন রাত
প্রেমের অপূর্ব কথাটির জন্ম হয়েছে আবার
ফুরিয়ে যাওয়া বাসনা জেগেছে নতুন করে।
অনেক বছর পরে জানতে ইচ্ছে করে
ভালবাসি কথাটার মানে?
আমার আমিত্বকে ফিরিয়ে আনতে চাই
অপূর্ণতায় ক্ষয়ে যাওয়া ভালবাসাকে
জালাতে চাই জীবন প্রদীপকে
আবার নতুন করে।