দঃখের সেই কোলাহলটার
তীব্র দহনে,
হৃদের ভিতর জমে থাকা
দুঃখ কখনো সুখের
প্রখর তাপ পেল না।
যাতনার ক্ষয় বৃদ্ধি পেয়ে পেয়ে
অন্তকরণ হয়েছে পাথার।
আলোর সন্ধান কত বার পেতে চেয়েছি
চেয়েছিলাম অমরাবতীর সুখ,
পীরার দহনে বার বার
একই দৃশ্য আবার।
হিয়ার রঙিন ফানুস উড়িয়ে
বসে ছিলাম সুখের আশায়
দেখেছি আমি বার বার
সুতা কাটার দৃশ্য।
পানসে চড়ে ঘুরতে
চেয়েছি যতবার,
সৈকতের মধ্যে যেন
ইচ্ছার ধ্বংসল্পনা পড়ে রয়।


রনি, বরিশাল-০১৭৩৪-৮০২৬৭৭