আবার ফিরে এল আষাঢ়
শুধু ফিরে এলেনা তুমি,
নদী ভরে উঠেছে জল
এসেছিলে তুমি এমনি দিনে,
হাওয়া সে কি চঞ্চল ছিল
তেমনি চঞ্চল ছিলে তুমি।
সরোবরে শালুক ধরেছিলাম
প্রথম পরশে
সে কি আনন্দের জলরাশি,
পধ্যে- গদ্যে ছন্দে ছিলে তুমি
আকাশ কে বাতাস কে বলে
এসেছিলে তুমি আমার হৃদে,
চাঁদ কে তারা কে রেখে
বলেছিলে থাকব দু’জন
তাদেরি ঘরে।
আষাঢ় চলে গেলে
নদী আর ভরে ওঠেনা,
যেমনি ছিল গেল আষাঢ় বেলা
তুমি নেই শুধু।
অজস্র বর্ষার জলধারে
কেঁদেও পাইনা তারে,
যেটুকু পাই শুধু তার
পায়ের চলার শব্দ,
বাসনা নেই মায়া নেই
আছে যা তা এক
রৌদ্র তপ্ত স্মৃতি।


বরিশাল-১৫-০৭-০৮