অঘ্রানেতে সোনার ফসল
মাঠ ভরে যায় ঘ্রানে
হেমন্তের ঐ শিশির ভোটায়
শিউলি ফুল ফোটে।


শস্য শ্যামল ফসলে ভরা
আমাদের এই বাংলা মা
তোমার রূপের নাইকো ঝুড়ি
হয়না কোন তুলনা।


তোমার মাথায় ফসল ফলে
সবুজ বৃক্ষ উঠে হেসে,
তোমার মাথায় ফলা দিয়ে
চাষ করে যায় চাষা।


বহতা নদী বয়ে বেড়ায়
সাদা বকের ঝাক উড়ে যায়
বিকেল হলে গগণ জুড়ে
পানেকৌড়ি যায় উড়ে,
আপন মনে বধু বেশে
কলসি কাকে যায় অদূরে
উঠবে হেসে রাঙা ঠোটে
মন ভরিয়ে সে যে.........।


বরিশাল-২২-০৪-০৮