আমায় দাওনি কোন
নিটোল কিংবা পবিত্র হৃদয়,
হেরেছি তোমায় প্রজাপতির
মতন করে ফুলের পাঁপড়িতে
দিয়েছ শুধু বঞ্চনা!


নীলিমার নীল আকাশ
রঙধনুর মতন করে
হেরেছি তোমায়,
দিয়েছ শুধু মেঘ ভাংগা আকাশ
আর বিজলী ভরা তারা!


শরতের মেঘমুক্ত আকাশে
কাশফুলের বাগানে
বাধঁতে চেয়েছি ভালবাসার ঘর,
দিয়েছ শুধু উদাসী মনে
মমের অনলে বুক ভাংগা বাসর!


তোমার ভেলকুনীতে সাজিয়ে রাখা
আনতে গিয়েছিলাম সন্ধ্যা মালতী,
দিয়েছ শুধু ব্যাথা আর
অশ্রুনীড়ে রাতের রোদন!


তবু আমি সাজিয়ে রাখি
আমার চিত্তে সুষমা সুরভী
তোমার কমল মন......।।


বরিশাল-১১-১১-১১