আত্মার অন্তহীন প্রণয় আজ
বিলীনের পথে রথযাত্রা
আশাতুর প্রণয় তার বাকদানে বাধাঁ।


প্রণয়িনী প্রণয়ের ছলে
শিক্ত করেছ দুটি আত্মা
সে আজ লোভে কলুসিত
বাকদানের সাতপাকে বাধাঁ।


ইচ্ছার প্রণয় যা ছিল সুপ্ত
তা আজ স্ব-ইচ্ছায় লুপ্ত,
দু হস্তে দিয়েও প্রণয়
লুফে নিলে দিলে শুধু রিক্ত।


বেদনার রঙে ছাপিয়ে আজ
আরেক হাত করেছ ধন্য,
এ যে অন্তরের অন্তহীন প্রণয়
যা দিলে যা নিলে সেচ্ছায়,
নির্ভেজাল চক্ষু তার ভন্ডতায় পূর্ণ
যা ছিল সুপ্ত তা আজ লুপ্ততায় পূর্ণ।


প্রণয়ের বৃক্ষ, বৃন্তে প্রণয় নিয়ে
দাঁড়িয়ে আছে আজও
কিন্ত হায় কে হায়
হৃদয় খুঁড়ে প্রণয় দিতে চায়,
যা ছিল দেয়ার এখনো অঢেল
বিষাক্ততায় আজ তা মরিচীকায় বিলীন।


গন্ধহীন বৃন্ত যেমন অসারতায় পূর্ণ
যেখানে পড়ে না ভ্রমরের সুপ্ত প্রণয়
আজ তা করেছ অন্তহীন প্রণয়ে পূর্ণ।


বরিশাল-১৮-০৮-১২