একখন্ড সুখের আশায়
নিরালা নির্জন তেপান্তরে আজ
ফেনিয়ে উঠেছে নব বধুর রাঙা দেহ,
যৌবনের উত্তাল তরঙ্গের জোয়ারে
তার কপালে সে নিজেই
সিঁদূর মাখিয়ে নিয়েছে।
যে ছিল তার স্বর্গবাড়ি
তারই অনুক্ষণ ভাবনায়,
সেখানটা যেন তার অচেনা শশ্নানপুরী।
এখন তার অন্তরাত্মা সুপ্ত মেঘবর্ষণে
স্মৃতির অন্তরালে নব আনন্দে ব্যাকুল।
দৈন্যপূর্ণ অর্থের অন্তরালে বিষাক্ত
অমৃতের বান খুঁজে মরে
এক ওরসের কোল ছেড়ে অন্য ওরসে,
আশাতুর ভূমির সবুজ ঘাস ছেড়ে
শান্তির আকাশে বলাকার ডানা মেলে,
এখনো উড়ে চলে সে স্বর্গ নীড়ের
স্বপ্নীল স্বর্গ নীড়ের অপেক্ষায়।


বরিশাল-০৫-০৭-১২