অক্ষি সুন্দর চাদঁ তারায়
ভূবন সুন্দর গাছে,
সংসার সুন্দর রমনীর গুনে
মানুষ সুন্দর রূপে।।


দীঘি সুন্দর পদ্ম জলে
সাগর সুন্দর ঢেউয়ে,
জমি সুন্দর ফসলেতে
সবুজ রঙে ভরে।।


পাখি সুন্দর গাছে গাছে
মাছ সুন্দর জলে,
শিশু সুন্দর মায়ের কোলে
যখন রাখে কোলে।।


আদর্শবান সেই হয়
কথায়ও কাজে,
মানুষ ভাল সবার কাছে
চরিত্র আর গুনে।।


বরিশাল-০৪-০৮-১০