আমার ইচ্ছেগুলো স্মৃতির আবডালে
পাখির ডানার মতন ঝাপটে মরে
ইচ্ছে হলেই পারিনা তারে আগলে রাখতে,
ঐ দূর আকাশের সূর্যদেবকে বলি
আর একটু থাক ভাই
শুনলনা সে আমার কথা,
একাকার নির্জনে সে নামাল সন্ধ্যা।


যদি এমন হতো একটি দ্বীপের মাঝে
শরতের আকাশ নির্বিরোধ অলসতায়
অনুত্তাপ মন নিয়ে সমুদ্রের বিশ্রামের মতো,
তখন সব ভাবনা যদি গান হয়
সব গান যদি পাখি হয়ে উড়ে।


আজ উরন্ত পাখি দুরন্ত অন্ধকারে
ডানা ঝাপটে মরে,
সবুজ সবুজ কত পাখি গিয়েছে মরে
তাদেরই ইচ্ছার বিরোদ্ধে, আমি ত অনুজ।


আজ আকাশের অনেক গভীরের মেঘগুলো
জড়ো হলো আকাশেরই ইচ্ছার বিরোদ্ধে,
পৃথিবীর বক্ষ হতে নামল আরামের দীর্ঘনিঃশ্বাস।


করুনা তার চেয়ে বেশি নেই তোমদের
তবুও মিনতি জনাই দয়া করো যদি পারো,
একটি বার হাতের মুঠোটি খুলে দাও
মুক্ত কর আমাকে একবার জীবনে।


আমাকে ডুবতে দাও তারই ইচ্ছার অতলে
সুন্দর তার ইচ্ছেগুলোর স্বপক্ষে
আমি তার ইচ্ছে নিয়ে মরি......।।


বরিশাল-০৮-০৮-১২