উঠতি বাণু বহ্নি বীণা
লয়ে তুমি হাতে,
সর্বনাশী এ কোন বীণে
বাজাও বেদন সাজে।


শান্ত বনের নিথর ক্ষনে
হর্সে বীণা তোমার হাতে
বাজছে সে সর্বনাশে
আমার হৃদয় মাঝে,
সর্বনাশী কোন সে বাঁশি
বুঝতে পারি না যে।


দুর্দশা এই চৈতি মাসে
গহন পবন ধারে
হঠাৎ সে কার শুনলে বেণু
কদম্বের ঐ শাখে।


মন দিয়েছি প্রাণ দিয়েছি
সব দিয়েছি তারে,
সুরের ব্যথায় হৃদ উদাসী
মন বসে না কাজে।


বরিশাল- ২৪-০৭-১১