অপরাহ্নের কাশফুল-
সাড়ি সাড়ি সবুজ মাঠ,
লোকালয়ে পক্ষীকুলের কোলাহল-
আর রাখালের বাশিঁর সুরে
থেমে যাওয়া নির্জন নদী তীর।


দিন ডুবু ডুবু সায়রের পাড়-
আর অবিরত মৃদু বাতাসে
চোখে চোখ রেখে যেই অন্তর দিয়েছি-
তোমাকে সে আজ হাটের পণ্য।


ছোট বেলাশেষে যখন যৌবনে,
শেষ শিখা তোরি ঝড়ে,
মনে হয় নিভে যাই, নিভে যাব।


বিকল পাখির মত অলস মোর দিনগুলি
বেলাশেষে বিনয়ী মোষের মত দাঁড়িয়ে,
চোখের জল ফেলি বন্যার মত নিরবে।


স্বাধীন হৃদে অত্যাচারী তোমার
নখরের শতচিহৃ, বেলাশেষে তা
শুকাতে দিই রোদে,
লেপটে দিই তোমার ভালবাসার-
শীতল পরশগুলি,
রাত পোহাবার ঠিক আগে...........।


১১-২৭-০৯