সেকেলের ধমান্ধব বিদ্যাপীঠ নাই
আজ শিক্ষানবিস ধরনীর পথে,
যে পথে দেখি আজ নারীর শরীর
সে কিনা রানী ছিল কোন কালে এই পৃথিবীর।


সবাঙ্গে তার অত্যাচারীর তৃষ্ণার্ত উত্তাপ
এই হৃদয় যেন সেই হৃদয় নয়,
শতভোগ্যা এ নারী দেখিলে মনে হয়।


নারীর স্বাধীনতা তুমি নারী নিজেই
দিয়েছ বিলিযে চিল শকুনের মুখে,
সেথায় মায়া নেই বাসনা নেই
থাকে শুধু ভয় ও বিস্ময়।


অন্তরের আত্মায় আজ নেই-
সুন্দর আত্মার আত্মনাদ,
ঘিরে থাকে পৃথিবী কুৎসিত আধাঁর।


পৃথিবীর সুন্দর অসুখ এখন
নির্জন পল্লীর রাতগুলো-
মাতলামি আর ভোগ-বিলাসে ভরা,
শূন্য নিজন রাতের হয়েছে করুন মৃত্যু।


মুখশের জৌলশে মোড়ানো নারীর শরীর,
রক্তক্ষয়ী চক্ষু আর নারীকামরূপী পিপাসু মন,
আমাদের যুব সমাজকে ঠেলে দেয় পেট্রোলশিখায়
অন্ধকারের প্রদীপের মত সমুজ্জল ভাবনায়।


অনেক হয়েছে বেলা, অবেলার
আর নয় ভোগ্য পিপাসু হায়েনার বাস,
নরক পতিতালয়,
সুন্দরের দিকে হও আগোয়ান, লও তুমি তোমার-
হারিয়ে যাওয়া বেলা, অবেলায়............. ।


বরিশাল-০৫-০৯-১১