তোমাকে প্রথম দেখা তারপর পরিচয়,
অল্প অল্প করে নিজেদের জানা।
এই বিশ্ববিদ্যালয় মাঠ,এই ক্যাম্পাস,
লাইব্রেরী ও ক্যাম্পাসের গাছগুলো কত পরিচিত।


আমি তুমি আমাদেরকে জানলাম, বুঝলাম
একসাথে পথ হাটলাম,
আরো কত কি যে মধুর সময়গুলো।
এমনি করে একদিন আরো বেশি
পরিচিত হলে তুমি।


এক সময় তুমি চলে গেলে!এখন-
ক্যাম্পাস,লাইব্রেরী ও ক্যাম্পাসের গাছগুলো
সবিই, তেমনি আছে শুধু রয়ে গেল স্মৃতি।


তোমার চলে যাবার পর আজো গাছে গাছে-
তোমার সেক্ষণের পরশগুলি-
সচকিত পাতা দোলায়, একা একা এসব দেখে
নড়ে ওঠে আমার ভূবন।


মনের পাতাগুলো শুকিয়ে আজ মচ মচ শব্দ করে-
তোমার পায়ের চিহ্ন এঁকে যায়-
সচকিত নয়নে তাকিয়ে দেখি আর বলি-
তোমার এই মানবিকতা আমাকে শিক্ত করেছে,
ভুলতে ভুলতেও আবার জাগিয়ে গেলে-
তোমার সেই ভাল লাগার দিনগুলি-----