কথা নিয়ে খেলতে আমার ভালোই লাগে,
কথা দিয়েই আঁকতে জীবন ইচ্ছে জাগে।
কথার সাথে কথা দিয়ে নক্সা আঁকা,
সুখ-দূঃখের ছবি নিয়ে গল্প লিখা ।
কথার সাথে সুর মিলিয়ে নাঙ্গল চষা,
আর কথার সূত্র মাথায় রেখে অংক কষা ।


কথা আমার যুগ ,পরিবার,সমর সাথী,
কথার রাজ্যে কথা দিয়েই জ্বালব বাতি ।
কথা তুমি হৃদয় থেকে শূন্যে ভাস
র্বণমালার রং ছড়িয়ে আবার হাস ।
কথা তোমার সঙ্গে আমি দেব আঁড়ি,
আমার ভাবনা নিয়ে করছো কেন বাড়াবাড়ি ?


কথা তোমার রুপটি আবার নানান বরন
সুখ -দূঃখ, হাসি-কান্নায় যখন যেমন ।
সব মানুষ আর সব দেশেতে কথা তুমি
স্থান করে নাও যেন তোমার জন্মভূমি !
সুখ-দূঃখ, জয়-পরাজয় তোমার হাতে!
কথা তুমি চলতে পার সবার সাথেই ।


কথার ভিতর বললে কেউ মিথ্যে কথা
তখন তুমি দেখাও না তো উদারতা !
কথা তোমার ভালবাসার ভেড়াজালে
কত জনায় নাচছে ঘোরে তালেতালে ।
কথা তোমার নোংরামিতে অনেক মেয়ে
আত্মহনন করছে গলায় দড়ি দিয়ে ..।


কথা তোমার কারসাজিতে অনেক জীবন
সব হারিয়ে হয়েছে আজ পঙ্গু এখন ।
তোমার সঙ্গে তোমায় নিয়ে বলছি কথা
যেন তুমি বুঝ সবার মনের ব্যাথা ।
কথা তুমি পারবে দিতে মানবতা ?
তাই, কলম হাতেই রুখবো তোমার স্বাধীনতা ।