যখন রাত্রী নিস্তব্দ হয়
অন্ধকার ঘনায় পৃথিবীতে
সপ্নচায়ী সুখি মানুষেরা হয় নিন্দ্রামগ্ন,
জেগে থাকে মহাকাল মহাশূন্যতা বুকে নিয়ে।


তখন কামনার মোহমায়া ডানা মেলে
পাপআত্মারা নিমগ্ন হয় ভোগে
নিষিদ্ধ পল্লীতে আর্তনাদ করে মানবতা,
আর বিবেকের দংশনে বিদ্ধস্ত কবি ম্রিয়মান।


তিলোত্তমা নগরের আনাচে- কানাচে
বংশ বিস্তার করে দারিদ্রের শূককিট।
দাম্ভিক ধনিকেরা ক্রমে মাদপ্য লোলুপ হয়
উইংগ্লাসের টুংটাং এর সাথে বাজে গাড়ীর হর্ন।


রাতের নিরবতা ভেদ করে ছুটে চলে সভ্যতা,
কালের বির্বতনের ইতিহাসে লজ্জিত কালমার্ক্স নতজানু।
ফুটপাতে, প্ল্যাটফর্মে, বস্তীর জুপরীতে আর দরিদ্র পল্লীতে,-
বিমর্ষ ক্ষুধাতুর মানবতা ক্রমে-
           নিস্তেজ হয়ে লুটে পড়ে।
---------------
রায়হানা  পারভীন  লুনা
১৯/১০/২০১১ইং
কুমিল্লা ।