-----(১)-----
স্বাধীনতা তোমার কালস্রোত
জন্মলগ্ন থেকেই
কাপালিক আশ্রমে রুদ্ব্দ ।


কী এক ভয়ংকর স্বপ্নে যেন
'রবীন্দ্র'র 'ডাক ঘর'এ
বন্দী 'অমল' ।


----(২)------
রোগাক্রান্ত স্বাধীনতা !
তোমার জন্য আজ
গনতন্ত্রের চিকি্তসা দরকার ।


রাজ তাজ শিরে ধরো, যুবরাজ ।
পরাধীনতার সাজ আজ
বড় বেশি বেমানান ।


----(৩)-----
যুবক স্বাধীনতা !
তুমি পঙ্গু মুক্তি না হয়ে,
হও সবল শ্রমিক ।


শিশু শ্রমিকের স্বপ্নে
তোমাকে চাই স্বাধীনতা ।
চাই ,যৌবনের বলিষ্ঠ,উদ্দাম সাহসিকতায় ।


----(৪)-----
সময়ের দাবী(১৯৯০ইং সাল)
----------------
স্বাধীনতা !
তুমি তীক্ষ্ণ দৃষি্ট নিয়ে তাকাও,
তীব্র ভাষা হও,
তুমুল উল্লাসে হাস প্রতিবাদী যুবকের বুকে ।


স্বধীনতা !
তুমি প্রখর রূদ্র হও ।
পুনঃজন্ম লও ,
দাউ দাউ লেলিহান অগ্নি শিখায় ।


পুড়ে দাও নীল নক্সা,কালো ফাইল,
সিডিউল ,টেন্ডার,নিয়োগ বিজ্ঞপ্তি
আর কন্ট্রাক্ট লাইসেন্স ।


স্বাধীনতা !
তুমি সময়ের   ওৗষধ খাও
আর নজরূল -সুকান্ত দাও
কলমের প্রানে ।


স্বাধীনতা !
তুমি জাহিদের লাশ নাও,
মিলনের লাশ নাও,
দ্বীপ্ত অঙ্গীকার দাও নূর হোসেনের ।


স্বাধীনতা !
তুমি অঙ্গীকারে প্রতিজ্ঞাবদ্ব্দ হও,
ফিরিয়ে দাও মেধাবী ছাত্রের হাত,
র্ধম,আর্দশ,শিক্ষা প্রতিষ্ঠান আর কবির প্রতিভা ।


------(৫)------
স্বাধীনতা !
তুমি মানবতার র্স্পশ দাও দরিদ্র পল্লীতে ।
নিঃশেষ করে দাও,
সহস্র পুষ্টিহীন শিশুর করূন আর্তনাদ ।


-----(৭)-----
স্বাধীনতা !
তুমি বিজয়ী ভবিষত্ হও,
অবাধ,নির্ভার হও
কোটি কোটি মেহনতি জনতার তরে ।


------(৮)------
স্বাধীনতা !
তুমি র্পালামেন্ট না হয়ে
এক্সপ্রেস ট্রেন হও ।
শক্তি সেনা আনো, র্শৌয-র্বীয আনো ,
মালবগী ভরে আনো হাড়ী-হাড়ী ভাত ।
----------------------
-রায়হানা পারভীন লুনা ।
(১৯৯০ইং সালের  গণ আন্দোলনের সময়ে  আমার রচিত কবিতা গুচ্ছ থেকে )