বাংলাদেশের গায়ে আঁকা সবুজের আল্পনা
নক্সীকাঁথার ভাঁজে ভাঁজে হাজার স্বপ্ন বোনা ।


ছয় ঋতুতে ছয়টি রূপে সাজে নতুন সাজে,
কোথাও এমন রূপের শোভা দেখতে পাবে না যে ।
গ্রীষ্মে ফলের সমারোহ,বর্ষায় অঝোর ধারা,
শরতে মেঘ বেড়ায় উড়ে,মনটা পাগল পারা ।


হেমন্তে ধান হাওয়ায় দোলে,যেন কাঁচা সোনা ।।
বাংলাদেশের গায়ে আঁকা সবুজের আল্পনা ।।


শীতে নানা পিঠা -পায়েস,খেজুর রসে মাখা ।
বসন্তে ফুল রঙে রঙে সাজায় বৃক্ষ শাখা ।
কোকিলের ওই কুহু ডাকে,হবে গো আনমনা।।
বাংলাদেশের গায়ে আঁকা সবুজের আল্পনা ।।
-----রায়হানা পারভীন লুনা ।
২৯/১২/২০১১ইং,কুমিল্লা ।