এসেছি ভুলে যেতে যা কিছু ছিল ভুল
তোমার ঠোটের এবং আমার চেতনার মধ্যে
যা কিছু বিনিময় ।


এই বাংলার বর্ষা বুকে যত কিছু কোমল স্যতস্যতে
তোমার চোখের জলে ভিজে ... আমার ধুনুচি শুস্ক
হৃদয়ে একেঁছে ... মূজাহিন্দের জেহাদ ...


সব আজ লাশ ঘরে ...
আমার বাবা মা কিংবা দাদাদের বুকের পাঁজরে
এসকল ছিল ...ইতিহাসে ...


শবদেহ পড়ে থাকে ...মাটিতে আমার প্রেমিকার কোমল স্ণেহের মতন
সহস্র স্বপ্ন ছিল তাদেরও
তারাও জেঁগেছে রাত "সন্ধ্যার" বুকে ....কুলকুলে
আমার মা যেখানে......আনত জল ... কিংবা হাজার প্রেম আঁচলে


যা কিছু আছে আমি বা আমরা ...আজ সব শব ...