মেপে যেতে পারিনি বলে ...তোমার অক্ষরা বুকে
আজও আসেনি ঠাঁই  । কথা ছিল সবুজ ঘাসের মত
তরতাজা প্রেমে এ নীলাক্ষ জীব্ন কাটাব একসাথে
হয়ত আধখোলা তারাদের শিতের লেপের মত আকাশে


পাশে থাকবে সোনামুখি তক্ষক পরিবৃত স্ংশয়ের আখের খেত
মেঘলা পুর্নিমা রাতে , জোনাকির আরো আলোকরা বিন্দু বিন্দু ঘাম
কোথা থেকে এসে, গহিন পাখিদের কানে এত দিল মন্ত্র , স্বতন্ত্র
পসরা ভীর করা এত দিনের শ্রমে গড়া তার বেনামি ঘর, ছেড়ে দিল


সেই পরিযায়ি ঘর, আপনপর, আর নেই জেনেও, কখনো পারিনি
সারারাত কাঁদা হলে যে অমাবশ্যা নামে এই ক্ষেতে, তারই কাছে
একবার বিলিন হতে... মেপে যেতে পারিনি বলে, তোমার অক্ষরা বুকে।