এ শহর তোমার ছিল... পথ হাঁটা রাতে
সমস্ত জীবন যখন ঘুমিয়ে অঘোর , দিনলিপি সারাংসে
প্রেম বিস্বাদ আর ও কিছু আলাপ ... স্মৃতি হয়ে আসে
যখন তোমার ১৯ কিম্বা আমারও সেরকমই ।


সে পথে কত কথা কত বিনিময়  
বাক্যদান যেন সুদুরের আহ্বান - অমৃত
আছে বলেই - সমুদ্র মন্থন
অনায়াস বীষ পান, প্রয়োজনে ।


প্রয়োজন ছিল কিনা সে সরল ব্যখ্যা
এজীব্ন ধুসর সময় ধার চেয়ে ফেরে
এলোমেলো সৃস্টি  নিতান্তের দায়ে শবর,
অসন্তোস দৃস্টি  ঘোরে সারা রাত ভরে ।


একটি রাত তবু সমস্ত তোমায় দিয়ে
হওয়া যেত বিলিন ... যদি সমস্ত রাতে কেন
রাত নামে প্রেমে, জানা যেত ... তোমার ১৯ বলে
আমার বুকে ভাসে সমস্ত সভ্যতার আতর।